এইমাত্র পাওয়া : গাজীপুর সিটি নির্বাচনের তিন আপিল শুনানি আজ – জেনে নিন সর্বশেষ পরিস্থিতি

সীমানাসংক্রান্ত জটিলতার কারণে গাজীপুর সিটি কর্পোরেশন (জিসিসি) নির্বাচন স্থগিতের বিরুদ্ধে দুই মেয়র প্রার্থীর করা আবেদনের শুনানির দিন পিছিয়ে আজকের (বৃহস্পতিবার) জন্য ঠিক করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এখন দুই মেয়র প্রার্থী ও নির্বাচন কমিশনটিসহ এই তিন আপিল আজ সকালে একত্রে শুনানির জন্য রয়েছে।

বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ এ আদেশ দেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি মো. ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার।

এদিকে বুধবার সকালে বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার ও আওয়াম লীগের মেয়র প্রার্থী মো. জাহাঙ্গীর আলম হাইকোর্টে নির্বাচন স্থগিত করার আদেশের বিরুদ্ধে আপিলের শুনানির দিন ধার্য ছিল। এদিন আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় নির্বাচন কমিশনের পক্ষ থেকেও আপিল আবেদন করা হয়।

বৃহস্পতিবার এই তিন আপিলের ওপর একত্রে শুনানি হবে বলে নির্বাচন কমিশেনের আইনজীবী অ্যাডভোকেট ওবায়দুল হাসান মোস্তফা জানিয়েছেন। সে হিসেবে আজকের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের কজলিস্টে তিনটি আপিল শুনানির জন্য রয়েছে।

গাজীপুর সিটি নির্বাচন স্থগিত নিয়ে বিএনপি ও আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থীর করা আবেদনের ওপর বুধবার আপিল বিভাগে শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু এদিন সকালে ইসির পক্ষে আইনজীবী মো. ওবায়দুর রহমান (মোস্তফা) আদালতে বলেন, নির্বাচন কমিশনের পক্ষে আমরা হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আবেদন করবো। এই দুটি আবেদনের সঙ্গে আমাদেরটি একত্রে শুনানি করলে ভালো হয়। তখন আদালত এক পর্যায়ে বলেন, অন্যরা চলে এসেছে। আপনারা বিলম্ব করেছেন কেন?

জবাবে আইনজীবী বলেন, মঙ্গলবার নির্বাচন কমিশন থেকে আদেশ পাওয়ার পর আজ আবেদনের প্রস্তুতি নিচ্ছি। এরপর আদালত ‘নট টুডে’ (আজকে নয়) আদেশ দেন। তার মানে আজ নয় আগামীকাল বিষয়টি শুনানি করা হবে।

এ সময় বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকারের পক্ষের আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন দাঁড়িয়ে আগের দুটি আবেদনের শুনানি করতে বলেন। তখন আদালত বলেন, নির্বাচন ১৫ তারিখে (১৫ মে)। আগামীকাল (বৃহস্পতিবার) কী হয় দেখেন।

আদালতে রিটকারীর পক্ষে ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, বিএনপির মেয়র প্রার্থীর পক্ষে ব্যারিস্টার মওদুদ আহমদ, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন এবং আওয়ামী লীগের মেয়র প্রার্থীর পক্ষে এএম আমিন উদ্দিন ও এস এম শফিকুল ইসলাম বাবু উপস্থিত ছিলেন।

এর আগে ৮ মে দুই মেয়র প্রার্থীর করা আবেদনের ওপর আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন বুধবার ধার্য করে দিয়েছিলেন চেম্বার আদালত।

গত ৭ মে গাজীপুর সিটি কর্পোশনের নির্বাচন স্থগিতের বিরুদ্ধে দুই মেয়র প্রার্থী আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আবেদন করেন। গত ৬ মে এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গাজীপুর সিটির নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ ওই স্থগিতের আদেশ দিয়েছিলেন।

শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা গাজীপুর সিটি কর্পোরেশনে অন্তর্ভুক্তির বৈধতা চ্যালেঞ্জ করে এবং নির্বাচনের তফসিল নিয়ে এই ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান এ বি এম আজহারুল ইসলাম রিটটি করেন। আজহারুল ইসলাম সাভার উপজেলা আওয়ামী লীগের শ্রম ও জনশক্তিবিষয়ক সম্পাদক। তিনি গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লা খানের বেয়াই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *