ব্রেকিং : আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠকের ডাক দিলো ইসি – তাহলে কি সেনাবাহিনী নিয়ে !

গাজীপুর ও খুলনা সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠু করতে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক করবে নির্বাচন কমিশন (ইসি)। ২৬ এপ্রিল বৃহস্পতিবার বেলা ১১টায় রাজধানীতে নির্বাচন ভবনের সেমিনার কক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

ইসির যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান সোমবার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বৈঠকে পুলিশের মহা-পরিদর্শকসহ সংশ্লিষ্ট সবাইকে উপস্থিত থাকার জন্য চিঠি দেয়া হয়েছে।

প্রসঙ্গত, আগামী ১৫ মে ওই দুই সিটি কর্পোরশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। ঘোষিত তফসিল অনুযায়ী গাজীপুর ও খুলনা সিটি কর্পোরেশনে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ছিল ১২ এপ্রিল, মনোনয়নপত্র যাচাই-বাছাই হয়েছে ১৫ ও ১৬ এপ্রিল। আর মনোনয়নপত্র প্রত্যাহারে শেষ দিন ২৩ এপ্রিল। এরপর ২৪ এপ্রিল প্রতীক বরাদ্দ দেয়া হবে।

প্রবাসীদের ভোটার করতে সেমিনার করবে ইসি

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে প্রবাসী বাংলাদেশিদের ভোটার করতে সেমিনার করবে নির্বাচন কমিশন (ইসি)। ১৯ এপ্রিল রাজধানীর সোনারগাঁও হোটেলে এ সেমিনার আয়োজিত হবে। প্রবাসীরা বিদেশে বসেই যেন ভোট দিতে পারে সেজন্য মতবিনিময় করা হবে।

জানা গেছে, সেমিনারে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা, অংশীজন এবং আট দেশে কর্মরত বাংলাদেশি রাষ্ট্রদূত উপস্থিত থাকবেন। এ সেমিনার ফলপ্রসূ হলে ভোটার তালিকা বিধিমালা- ২০১২ এর ১১ ধারা অনুযায়ী প্রবাসী বাংলাদেশিরা ভোটার ও নির্বাচনে অংশ নেয়ার সুযোগ পাবেন।

এর আগের কমিশন বিভিন্ন সময় প্রবাসীদের ভোটার ও ভোট দেয়ার ব্যবস্থার কথা ঘোষণা দিলেও তা বাস্তবায়ন হয়নি। ড. শামসুল হুদা কমিশনের দুই কমিশনার এ বিষয়ে অভিজ্ঞতা অর্জন করতে যুক্তরাজ্য সফর করেছিলেন। কিন্তু কোনো কাজ হয়নি।

গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ বাংলায় হবে : ইসি সচিব

নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) ইংরেজি থেকে বাংলায় করার উদ্যোগ নেয়া হয়েছে। আমাদের দেশের জনসাধারণ এবং অধিকাংশ জনপ্রতিনিধি ভালো করে ইংরেজি বোঝেন না। তাদের জন্য সহজবোধ্য করতে এই আরপিওটা বাংলায় অনুবাদ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সভা শেষে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন তিনি। সচিব বলেন, কমিশন সভায় আরপিও সংশোধনের বিষয়ে আলোচনা হয়েছে। নির্বাচন কমিশনার কবিতা খানমের নেতৃত্বে একটি উপ কমিটি আছে। এই কমিটি আরপিও ৩৫ টি সংশোধনের প্রস্তাব করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *